Home / Probash / বাংলাদেশ থেকে ওমান যেতে মানতে হবে যেসব নিয়ম

বাংলাদেশ থেকে ওমান যেতে মানতে হবে যেসব নিয়ম

ক’রো’না ভাই’রা’সের পূর্ণ ডো’জ টি’কা নেয়া বাংলাদেশিসহ বিদেশি যাত্রীরা ১ সেপ্টেম্বর থেকে ওমানে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে টি’কা নেয়ার কমপক্ষে ১৪ দিন পর যাত্রীকে ওমান প্রবেশের অনুমতি দেয়া হবে বলে জানিয়েছে দেশটির সরকার। এছাড়া সকল যাত্রীকে কিউআ’র কোড সম্বলিত, ক’রো’না পরী’ক্ষার নে’গে’টিভ সার্টিফিকেট ও টি’কার সার্টিফিকেট সাথে রাখতে হবে। যেসব যাত্রীর কো’ভিড’ -১’৯ পি’সিআর পরীক্ষার নে’গেটি’ভ রিপোর্ট থাকবে, তাদের প্রাতিষ্ঠানিক কো’য়ারেন্টিন লাগবে না।

ক’রো’না পরীক্ষার নিয়ম বা সময়: আট ঘণ্টার বেশি সময়ের ফ্লাইট এবং ট্রানজিট ফ্লাইটের ক্ষেত্রে, ওমানে পৌঁছার আগের ৯৬ ঘণ্টার মধ্যে পরীক্ষাটি করতে হবে। আর কম সময়ের ফ্লাইটের জন্য, ওমানে পৌঁছার আগের ৭২ ঘণ্টার মধ্যে ক’রো’না নমূনা দিয়ে পরীক্ষা করতে হবে।

ওমানে যেসব ভ্যা’কসি’ন বা টি’কা অনুমোদিত: ওমান ফাইজার-বায়ো’ন্টেক ( Pfizer-Biontech), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (Oxford-AstraZeneca), সিনোভ্যাক ( Sinovac ) এবং স্পুটনিক-ভি ( Sputnik-V) এর ব্যবহারের অনুমোদন দিয়েছে। এদিকে, তানজানিয়ার দার এস সালামে ওমানের দূতাবাস একটি অফিসিয়াল তথ্য শেয়ার করেছে। যাতে বলা হয়েছে, ওমানে অনুমোদিত ভ্যা’কসি’নগুলির মধ্যে মডার্না এবং জনসন এবং জনসনও রয়েছে।

ভারতের যাত্রীদের জন্য: এছাড়া, ভারতে ব্যাপকভাবে পরিচালিত কো’ভিশিল্ড ভ্যা’কসি’ন ওমানে প্রবেশের জন্য অনুমোদিত। ওমানের বাসি’ন্দা কার্ডধারী (রেসিডেন্স কার্ড) অনেক ভারতীয় কোভিশিল্ড ভ্যা’কসি’ন নিয়েছেন। কো’ভিশি’ল্ড হল অ্যা’স্ট্রাজে’নেকা অক্সফোর্ডের সহযোগিতায় ভারতে তৈরি একটি ভ্যা’কসি’ন। ভারত এই বছরের জানুয়ারিতে কোভিশিল্ড অ্যাস্ট্রাজেনেকা ভ্যা’কসি’নের একটি ব্যাচ পাঠিয়েছিল যা ওমানে টি’কা দেওয়ার জন্য ব্যবহৃত হয়েছিল।
সূত্র: খালিজ টাইমস, গাল্ফ নিউজ ও টাইমস অব ওমান।

About JA

Check Also

বাংলাদেশি কর্মী নিয়োগে সিঙ্গাপুর সরকারের নতুন ঘোষণা

সিঙ্গাপুরে নবনিযুক্ত বাংলাদেশ হাইকমি’শনার মো. তৌহিদুল ইসলাম দেশটির সরকারের জনশক্তি মন্ত্রী তান সি লেং-এর সঙ্গে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.