Main Menu

যুক্তরাষ্ট্রে সৌদির প্রথম নারী রাষ্ট্রদূত রিমা বিনতে বানদার

 

ইয়াসমিন আক্তার:: সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে যুবরাজের ছোটভাই খালিদ বিন সালমানকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের পদ থেকে অপসারণ করা হয়েছে।

তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন রাজকন্যা রিমা বিনতে বানদার। তিনি যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদির প্রথম নারী রাষ্ট্রদূত। খবর দ্য গার্ডিয়ানের।

তার বাবাও দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। সৌদি এ রাজকন্যা এর আগে যুক্তরাজ্যে আইনজীবী হিসেবে নারীর ক্ষমতায় নিয়ে কাজ করেছেন।
রাতের আঁধারে সৌদি আরবে রাষ্ট্রীয় ক্ষমতা পটপরিবর্তনের পর ক্রাউন প্রিন্সের ছোটভাই খালিদ বিন সালমানকে প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছিল।

খাশোগি হত্যায় খালিদেরও হাত আছে বলে অভিযোগ ওঠার পর থেকেই তাকে মার্কিন জোটের অন্য সহযোগী রাষ্ট্রগুলো যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের দাবি জানিয়ে আসছিল।

মার্কিন পার্লামেন্ট সদস্যদের সৌদিবিরোধী সমালোচনার মধ্যেই রিমাকে রাষ্ট্রদূতের দায়িত্ব দেয়া হলো।

গত বছরের অক্টোবরে তুরস্কের সৌদি দূতাবাসে গিয়ে নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। পরে জানা যায়, তাকে দূতাবাসের মধ্যেই হত্যা করে লাশ গুম করা হয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই এ হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ও নির্দেশদাতা বলে আন্তর্জাতিক সম্প্রদায় দোষারোপ করে আসছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*