Main Menu

বিএনপি থেকে বহিষ্কার ঠাকুরগাঁও-৩ আসনের নির্বাচিত এমপি জাহিদুর রহমান জাহিদ

 

 

 

 

 

 

 

কাজী প্লাবন: দলীয় সিদ্ধান্ত অমান্য করে সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ায় ঠাকুরগাঁও-৩ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচিত জাহিদুর রহমান জাহিদকে দলের প্রাথমিক সদস্যসহ সব ধরনের পদ থেকে বহিষ্কার করেছে বিএনপি। একই সঙ্গে তার সংসদ সদস্য পদ বাতিলে স্পিকার ও নির্বাচন কমিশনকে চিঠি দেয়ার এবং সর্বশেষ আদালতের আশ্রয় নেয়ারও সিদ্ধান্ত নিয়েছে দলটি।

দলের সিদ্ধান্ত অমান্য করে যদি বাকি এমপিরাও শপথ নেন তাহলে তাদের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেয়া হবে। শনিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির সবোর্চ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠকে স্কাইপির মাধ্যমে লন্ডন থেকে যুক্ত ছিলেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। প্রসঙ্গত, জাহিদুর রহমান ছিলেন ঠাকুরগাঁও জেলা বিএনপির সহসভাপতি ও পীরগঞ্জ উপজেলার সভাপতি।

স্থায়ী কমিটির বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, দলের সিদ্ধান্ত ছিল যারা সংসদ নির্বাচনে নির্বাচিত ঘোষিত হয়েছেন তারা সংসদে শপথ নেবেন না। এ সিদ্ধান্ত লঙ্ঘন করে ঠাকুরগাঁও-৩ আসনের সদস্য জাহিদুর রহমান শপথ নেয়ায় তাকে সর্বসম্মতভাবে প্রাথমিক সদস্যসহ দলের সব পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

তিনি জানান, বৈঠকে বিশিষ্ট সাংবাদিক মাহফুজ উল্লাহর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে। বৈঠকে অংশ নেয়া স্থায়ী কমিটির দুই সদস্য জানান, জাহিদুর রহমানকে দল থেকে বহিষ্কারের পাশাপাশি তার এমপি পদ বাতিলে আইনের আশ্রয়সহ সংশ্লিষ্ট সব ধরনের পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে স্থায়ী কমিটি।

এছাড়া অন্যরা যাতে দলের সিদ্ধান্ত মেনে শপথ নেয়া থেকে বিরত থাকেন সেজন্য সব ধরনের চেষ্টা অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়েছে। এজন্য স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে নির্বাচিত এমপিদের সঙ্গে নিবিড় যোগাযোগের দায়িত্ব দেয়া হয়েছে। আর কেউ যদি শপথ নেন তাহলে তার ক্ষেত্রেও জাহিদুর রহমানের মতো সিদ্ধান্ত নেয়া হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

আইনি পদক্ষেপ নিতে স্থায়ী কমিটির বৈঠকের আগে নেতারা বিএনপিপন্থী আইনজীবী নেতাদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*