Main Menu

বাড়ি বাড়ি গিয়ে ভোটার আনার দায় ইসির না: সিইসি

 

ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, ভোটকেন্দ্রে ভোটার না আসার দায় নির্বাচন কমিশনের নয়। বাড়ি বাড়ি গিয়ে ভোটার আনার দায়িত্ব রাজনৈতিক দলগুলোর এবং প্রার্থীদের।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উত্তরার আইইএস উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কেন্দ্রে নিজের ভোটাধিকার প্রয়োগ শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, নির্বাচন কমিশন নির্বাচনের আয়োজক। ভোটার আনার দায়িত্ব আমাদের নয়। এ দায় রাজনৈতিক দল ও প্রার্থীদের। আমরা শুধু বলে দিই ভোটের পরিবেশ সুষ্ঠু আছে, সব কিছু নিরাপদ আছে এবং সবাই ভোট দিতে আসতে পারেন।

তিনি বলেন, ভোটারদের তারা (নির্বাচন কমিশন) বাড়ি বাড়ি গিয়ে আনে না। এ কাজ করে প্রার্থী ও রাজনৈতিক দল। তাই উপস্থিতি কমের দায় তাদের।

নির্বাচনে সব দল যে এলো না ইসি কি তার দায় নেবে—সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সিইসি হুদা বলেন, এটি রাজনৈতিক দলের দায়। এখানে নির্বাচন কমিশনের কোনো দায় নেই।

দুই কারণে ভোটার উপস্থিতি কম থাকতে পারে উল্লেখ করে নুরুল হুদা বলেন, আমি আগেই বলেছি- দুটি কারণে ভোটার উপস্থিতি কম থাকতে পারে।একটি হচ্ছে- সব রাজনৈতিক দলের অংশ না নেয়া। দ্বিতীয়ত স্বল্প সময়ের জন্য এই নির্বাচন, এক বছর পরে আবার নির্বাচন হবে- সে জন্য কম হতে পারে।

কেমন ভোট পড়ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনই বলা যাচ্ছে না। ভোট বিকাল ৪টা পর্যন্ত। ৪টার পর বলা যাবে- কেমন ভোট পড়ল।

নির্বাচন আয়োজনে ত্রুটি নেই জানিয়ে সিইসি বলেন, ভোট সুষ্ঠু হচ্ছে। নির্বাচন আয়োজনের সব কর্মকর্তা ভোটকেন্দ্রে উপস্থিত আছেন। আমাদের কোথাও কোনো ত্রুটি নেই।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক মারা যাওয়ায় উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল ৪টা পর্যন্ত।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*